ডায়াবেটিস নিয়ে যত ভাবনা

ডায়াবেটিস নিয়ে যত ভাবনা

Monday, 7 August 2017, 09:02 pm, banglamed dot com -

ডায়াবেটস নিয়ে যা সঠিক ভাবনা নয়!

১। ডায়াবেটিস খুব গুরুত্বপূর্ণ রোগ নয়।

    এরকম চিন্তা বা ধারনার জন্য বহু ডায়াবেটিস রোগী সঠিক ভাবে চিকিৎসা করান না।

২। বেশী বেশী চিনি/গুড় খেলে ডায়াবেটিস হয়।

    আসলে এই ধারনা সঠিক নয়। চিনি বেশী খেলে ডায়াবেটিস রোগীর রক্তে সুগার বেড়ে যাবে।

৩। অতিরিক্ত ওজনের লোকেরা ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকে।

   এই ধারনা সঠিক নয়। অতিরিক্ত ওজনের ব্যক্তীগনের ডায়াবেটিসে আক্রান্ত হবার সম্ভাবনা বেশী তবে নিশ্চিত ডায়াবেটিস হবে তা সঠিক     নয়।অনেক অতিরিক্ত মানুষ আছেন বা ছিলেন যাদে ডায়াবেটিস হয় নাই।

৪। ডায়াবেটিস মানেই আপনাকে অন্য সবার থেকে ভিন্ন খাবার খেতে হবে।

    ডায়াবেটিস মানেই আপনাকে অন্য সবার থেকে ভিন্ন খাবারখেতে হবে এটা ঠিক নয়। কিছু খাবার ত্যাগ কা ভালো বা উচিৎ যেমন চিনি     কিংবা গুড় অথবা এগুলো দিয়ে তৈরী খাবার। এছাড়া অন্যান্য খাবারে আপনাকে শুধু একটা নিয়ন্ত্রন নিয়ে আসতে হবে ও সুন্দর জীবন       ধারা তৈরী করে নিতে হবে। হাঁটাচলা, ব্যয়াম,মুখে খাবার ঔষধ কিংবা ইনসুলিন স্বাভাবিক ভাবে চিকৎসকের পরামর্শ নিয়ে চলবে।

৫। ডায়াবেটিস রোগ নির্ণয় মানেই নিশ্চিত ইনসুলিন লাগবেই।

    না এটা সঠিক নয়। শুধুমাত্র টাইপ ১ ডায়াবেটিস রোগীর ইনসুলিন লাগবে। টাইপ ২ ডায়াবেটিস সাধারনত ব্যয়াম,খাদ্যাভ্যাস ও মুখে       খাবার ঔষধেই নিয়ন্ত্রনে থাকে। বিশেষ বশেষ ক্ষেত্রে যেখানে খাবার ঔষধে রক্তে সুগার নিয়ন্ত্রন করা যায়না তখনই কেবল ইনসুলিনের       প্রয়োজ হতে পারে।

৬। শুধুমা্ত্র বয়স্ক মানুষের ডায়াবেটিস হয়। 

     আজকাল ৫ বৎসরের শিশুরাও টাইপ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে।

     সেজন্য অভিভাবকগন সবাইকে নিয়ে পরিবারে সুন্দর জীবন ব্যবস্হা গড়ে তুলবেন। যার মধ্যে রয়েছে খাদ্যাভ্যাস,শারীরিক বা কায়িক      পরিশ্রম, দুশ্চিন্তামুক্ত জীবন ব্যবস্হা গড়তে হবে।খেলাধূলার ব্যবস্হা থাকা খুবই গুরুত্বপূর্ণ।

৭। ডায়াবেটিস হয়েছে তো জীবন শেষ!

    না, একথা ঠিক নয়। এটি জীবন ব্যবস্হায় কিছু পরিবর্তন এনে দেয়। যেমনঃ খাবার,নেশা জাতীয় দ্রব্য গ্রহন, পরিশ্রম,শৃংখলা ইত্যাদী       বিষয়ে ছন্দ ফিরিয়ে আনে।নিয়ন্ত্রিত ডায়াবেটিস রোগী সুস্হ সুন্দর্ স্বাভাবিক জীবন যাপন করেন এবং যা তাদের ঐ ভূল ভেঙ্গে দেয়। 

৮। যৌন ক্ষমতা থাকে না।

    দ্বীর্ঘ দিনের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রোগীর যৌন ক্ষমতা হ্রাস পেতে পারে । নিয়ন্ত্রিত রোগীর ক্ষেত্রে এ সমস্যা কম হ এবং দ্বীর্ঘ দিন পরে।

Comments